Breaking News

ঠান্ডা পানীয়ের বোতলে হলুদ ক্যাপ থাকার অর্থ জানেন?

নতুন থেকে প্রবীণ, সকলের জীবনেই কোকাকোলা নিয়ে সুন্দর নস্টালজিক ঘটনা জড়িয়ে রয়েছে। ১৮০০ সাল থেতে যাত্রাপথ শুরু করার পরও এখনও পর্যন্ত এই ঠান্ডা পানীয়ের কদর কমেনি।

শৈশবকালে এই ঠান্ডা পানীয়ের জনপ্রিয়তা যেমন নস্টালজিক তেমনি আজকের প্রজন্মের কাছেও কোকাকোলার আকর্ষণ সমান। শরীর আর মনকে তাজা করতে উজ্জ্বল লালরঙের লেবেল দেওয়া ঝাঁঝাল ঠান্ডা পানীয়ের বোতলের কেরামতি সকলেরই জানা।

সাধারণ কোকাকোলার বোতলের গায়ে উজ্জ্বল লাল রঙের লোগো ও লাল রঙের ক্যাপ থাকে। কিন্তু বছরে মাত্র একবার এই ঠান্ডা পানীয়ের সংস্থা বোতলের ক্যাপের রঙ লালের পরিবর্তে হলুদ করে দেয়। কেন জানেন?

এই ধরণের হলুদ রঙের ক্যাপ দেওয়া ঠান্ডা পানীয়ের বোতল তৈরি করার জন্য একটি বিশেষ কারণ রয়েছে। kosher for Passover -এর জন্যই এই বৈশিষ্ট্য অবলম্বন করা হয়।

দেশে বিশেষ পরিচিত না হলেও বিদেশে এই ধরণের বোতলের চল অনেক বেশি। এটি সাধারণ শুধুমাত্র ইহুদিদের ধ'র্মীয় উত্‍সব হিসেবে বানানো হয়।

বসন্তের শেষ সাতদিন ধরে চলা উত্‍সবে ইহুদিরা খামা'রজাত খাবার খান না। তার মধ্যে প্রধান শস্য হল গম, স্পেল্ট, ওটস, রাই ও বার্লি। এছাড়া কর্ন, চাল ও বিনসও তাঁরা এইসময় ছুঁয়ে দেখেন না। তাহলে এই বিশেষ ধরণের কোক বানানো হয় কী দিয়ে? কোক বানাননোর প্রধান উপকরণ হল কর্ন সিরাপ। তাই পূর্ব ইউরোপীয় বংশোদ্ভূ'ত ইহুদিদের জন্য কোকের অন্যতম উপকরণ কর্ন সিরাপের পরিবর্তে শুধুমাত্র চিনি দেওয়া হয়। তাই বিশেষভাবে চিহ্নিতকরণের জন্য এই পৃথক পরিবেশন।

About Admin_dhakasongbad

Check Also

আমফানের স্মৃতি উসকে দিতে বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণীঝড় ‘তাউটে’, সতর্কতা জারি

সাগরে আবারও তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়ের (cyclone) পরিস্থিতি। উসকে উঠেছে আমফানের সেই ভয়'ঙ্কর স্মৃ'তি। আবহাওয়া দফতর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *