Breaking News

১০ কোটি বছরের পুরনো মাছ! মৎস্যজীবীর বঁড়শিতে ধরা পড়ল সাড়ে চার ফুট লম্বা ১৮ কেজির ‘জীবন্ত জীবাশ্ম’

এক মৎস্যজীবীর বঁড়শিতে উঠে এল 10 কোটি বছর বয়সের একটি জীবন্ত জীবাশ্ম। শুনতে অবাক লাগলেও কানসাসে (Kansas) অ্যালিগেটর গার নামে ওই মাছটি ধরেছেন এক মৎস্যজীবী।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ড্যানি লি স্মিথ নামের এক মা'র্কিন মৎস্যশিকারি বঁড়শি দিয়ে মাছ খেতে পছন্দ করেন। যুক্তরাষ্ট্রের কানসাস অ'ঙ্গরাজ্যের নিওশো নদীতে মাছ ধরতে গিয়েছিলেন তিনি। সে সময় তার বসিতে উঠে আসে বৃহদাকার এক মাছ। ডাঙায় তোলার পরেই দেখা যায় সেটি ‘অ্যালিগেটর গার’ প্রজাতির মাছ।

অ্যালিগেটর গার প্রজাতির মাছকে ‘জীবন্ত জীবাশ্ম’ বলা হয়। পৃথিবীতে এমন অনেক প্রাণী আছে যেগু'লি সুদূর অতীতে জন্ম নিয়ে কোনো পরিবর্তন ছাড়া এখনো টিকে রয়েছে। যেখানে তাঁর সমসাময়িক প্রাণীরা বিলু'প্ত হয়ে গিয়েছে। সেই সমস্ত প্রাণীকেই জীবন্ত জীবাশ্ম বলা হয়ে থাকে। আর এই মাছটি সেই প্রজাতিরই। ইতিমধ্যে অ্যালিগেটর গারের যেসব ফসিল খুঁজে পাওয়া গিয়েছে, সেগু'লিও প্রায় ১০ কোটি বছর আগের বলে ধারণা বিজ্ঞানীদের। এ প্রজাতির মাছ কানসাস নদীতে এর আগে কোনদিনও পাওয়া যায়নি।

ড্যানি লি যে অ্যালিগেটর গার মাছটি ধরেছেন, সেটি সাড়ে চার ফুট দীর্ঘ, ওজন প্রায় ১৮ কেজি।কানসাসের জলাধারে অনেক ধরনের গার রয়েছে বলে জানান ড্যানি লি। তবে এই প্রথম কানসাসের নদীতে বিরল এই প্রজাতির মাছের দেখা মিলল। ড্যানি অ'ভিজ্ঞতার কথা বলতে গিয়ে জানান, “ মাছটিকে জল থেকে তোলার পর আমি অবাক হয়ে যাই! সাধারণত গার প্রজাতির মাছ জালে কিংবা বঁড়শিতে আট'কালে খুব লম্ফঝম্ফ দেয়। কিন্তু এই মাছটির আচরণ ছিল খুবই শান্ত। এটি আমা'র জীবনের অন্যতম সেরা অ'ভিজ্ঞতা।”

About Admin_dhakasongbad

Check Also

শীতের শুরুতেই নিম্নচাপের ভ্রুকুটি, বৃষ্টির সম্ভাবনা এই জেলাগুলিতে

গত বছরের তুলনায় এবছর পুজোর রেশ কাটতে না কাটতেই শীতের আমেজ অনুভব করছে সারা বাংলায়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *