Breaking News

খুব সাবধান! ডিমের পর ভুলেও এই খাবার খাবেন না, হতে পারে বড় বিপদ

এই সময় জীবনযাপন ডেস্ক: শরীরকে সুস্থ রাখতে আমা'দের সঠিক আহার প্রয়োজন। আর সঠিক খাবার বিচার করা হয় পুষ্টিগু'ণ দিয়ে। যে খাবেরের পুষ্টিমূল্য যত বেশি, তা আমা'দের শরীরের পক্ষে ভালো। কিন্তু প্রোটিন খেতে হবে বলে একস'ঙ্গেই সব কিছু খেয়ে ফেললে চলবে না। এতে হবে বিপত্তি। কারণ শরীরকেও তো তা হজম করতে হবে। কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। এতে শরীরের ক্ষ'তিই হয়। এছাড়াও এমন কিছু খাবার আছে, যা একস'ঙ্গে খেয়ে নিলে বিপদ। এমনকী মৃ'ত্যু পর্যন্ত 'হতে পারে। যে কারণে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে সঠিক নিয়ম মেনে খাওয়া খুবই জরুরি। সে'দ্ধ ডিম আমা'দের শরীরের পক্ষে খুবই উপকারী। ডিম প্রতিদিন একটা করে খেতে বলছেন বি'ষেষজ্ঞরা। কিন্তু ডিমের স'ঙ্গে লেবু কিংবা কলা খাবেন না। যে ভুলটা আমর'া হা'মেশাই করি। ডিম আর কলা একস'ঙ্গে খেলে শরীর তা হজম করাতে পারে না। খুব সহজেই গ্যাস তৈরি হয় পেটে। সেখান থেকে হজম সংক্রা'ন্ত নানা সমস্যা দেখা যায়।

টকদই আর ডিম

সে'দ্ধ ডিম এবং টকদই আর পোচের স'ঙ্গে টকদই ভুলেও খাবেন না। এই দুটি খাবার একস'ঙ্গে হজম করা যায় না। এছাড়াও টকদইয়ের স'ঙ্গে কোনও গরম খাবার খাবেন না। দই শরীরকে ঠান্ডা রাখে। তাই প্রকৃতিগত ভাবেই দই ঠান্ডা। এমনকী মাছ, পরোটা জাতীয় খাবারের স'ঙ্গেও দই খাওয়া যায় না।

দুধ

দুধ ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম-সহ একাধিক গু'রুত্বপূর্ণ খনিজের উৎস। আর তাই দুধ হল উচ্চ প্রোটিন সমৃ''দ্ধ পানীয়। দুধের স'ঙ্গে কোনও তেলে ভাজা খেলে তার প্রভাব যেমন মা'রাত্মক তেমনই ডিম আর দুধও একস'ঙ্গে খেতে বারণ করা হয়। কারণ দুটোই গু'রুপাক। যে কারণে ডিমের কষা, মাংসের যে কোনও খাবারের স'ঙ্গে দুধ ব্রাত্য। এমনকী চায়ের স'ঙ্গেও আমর'া যে ভাজাভুজু খাই তা খাওয়া একেবারেই উচিত নয়।

মধু

শক্তিবর্ধক হিসেবে সুনাম রয়েছে মধুর। এছাড়াও মধুর বেশ কিছু উপকারিতা রয়েছে। মধু আর ডিম? নৈব নৈব চ। মধু আর ডিম একস'ঙ্গে কিডনির উপর চাপ ফেলে। সেখান থেকে আসে নানা রকম সমস্যা। শরীরে টক্সিনের আধিক্য দেখা যায়। ঠিক তেমনই মাছের স'ঙ্গে কখনই গোলমর'িচ খাবেন না। এতে হজমের সমস্যা বাড়ে।

লেবুর স'ঙ্গে ডিম

অনেক ডিম প্রেমী আছেন, যাঁরা এগ স্যালাড বানিয়ে খান। তার উপর ছড়িয়ে দেন লেবুর রস আর গোলমর'িচের গু'ঁড়ো। দেখতে যতটাই ভালো লাগে এইভাবে, শরীরের পক্ষে ততটাই মা'রাত্মক। ভুলেও ডিমের স'ঙ্গে লেবু খাবেন না। এতে র'ক্তজালিকা ক্ষ'তিগ্রস্ত হয়। যেখান থেকে হার্ট অ্যার্টাকের সম্ভাবনা বেড়ে যায়।

কলা

ডায়েট মানেই ব্রেকফাস্টে ডিম আর কলা? একদম নয়। এই দুই খাবার একস'ঙ্গে বিপত্তি ডেকে আনে। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে পেটের যাব'তীয় সমস্যা বাড়ে এই দুই খাবারে। এমনকী হজমও হয় না। তাই ডিমের স'ঙ্গে কলা কখনই নয়। ব্রেকফাস্টে অন্য কোনও খাবারের স'ঙ্গে কলা খেলে লাঞ্চের আগে ডিম খান।

About Admin_dhakasongbad

Check Also

রেস্তোরাঁয় খাবারের পর বিলের সাথে মৌরি দেয় কেন? জানেন?

আমা'দের দেশে রেস্তোরাঁতে খাবার শেষে বিলের স'ঙ্গে মৌরি দেয়া হয়। এটি দেয়ার একটি কারণ রয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *